1. motiarbtv@gmail.com : admin :
  2. superadmin@dainikmirpur.com : admin-1 :

২০৩০ সালের মধ্যে দেশে প্লাস্টিক বর্জ্য ৩০% কমানোর পরিকল্পনা

দৈনিক আলো রিপোর্ট:
  • প্রকাশ : সোমবার, ২০ ডিসেম্বর, ২০২১
  • ৮৯৩ বার পড়া হয়েছে

দেশে বর্তমানে মাথাপিছু প্লাস্টিক ব্যবহারের পরিমাণ গড়ে ৯ কেজি, যেখানে ঢাকা শহরে প্লাস্টিক ব্যবহারের গড় সর্বোচ্চ ২২.২৫ কেজি

আগামী এক দশকের মধ্যে দেশে প্লাস্টিক বর্জ্য ৩০% কমিয়ে আনার পরিকল্পনা নিয়েছে বাংলাদেশ। বিশ্বব্যাংকের প্রতিবেদন অনুযায়ী, ২০০৫ থেকে ২০২০ সালের মধ্যে দেশে প্লাস্টিকের ব্যবহার তিনগুণ বেড়েছে। বিশেষ করে রাজধানী ঢাকায় প্লাস্টিকের ব্যবহার সর্বোচ্চ।

সোমবার (২০ ডিসেম্বর) হোটেল ইন্টারকন্টিনেন্টালে “টুওয়ার্ডস আ মাল্টি-সেক্টোরাল অ্যাকশন প্ল্যান ফর সাস্টেইনেবল প্লাস্টিক ম্যানেজমেন্ট ইন বাংলাদেশ” শীর্ষক প্রতিবেদনে এসব তথ্য তুলে ধরা হয়।

অনুষ্ঠানে প্রতিবেদনের বিষয়বস্তু তুলে ধরেন বিশ্বব্যাংকের পরিবেশ বিশেষজ্ঞ বুশরা নিশাত। প্রতিবেদনে বাংলাদেশে প্লাস্টিকের ব্যবহার সম্পর্কিত নানা তথ্য উঠে আসে।

বিশ্বব্যাংকের পরিবেশ বিশেষজ্ঞ বুশরা নিশাত বলেন, “২০৩০ সাল নাগাদ প্লাস্টিক বর্জ্য ৩০% কমিয়ে আনতে বাংলাদেশ সরকারের সঙ্গে কাজ করছে বিশ্বব্যাংক। ২০২৫ সাল নাগাদ ব্যবহৃত প্লাস্টিকের অর্ধেক পুনঃব্যবহারযোগ্য করে তোলা আমাদের লক্ষ্য।”

2021/11/send-money-news-portel-770-x-90-1-1635916484363.gif

সর্বশেষ প্রতিবেদন অনুযায়ী, দেশে বর্তমানে মাথাপিছু প্লাস্টিক ব্যবহারের পরিমাণ গড়ে ৯ কেজি, যেখানে ঢাকা শহরে প্লাস্টিক ব্যবহারের গড় সর্বোচ্চ ২২.২৫ কেজি। ২০১৪ সালে দেশে এবং রাজধানীতে মাথাপিছু প্লাস্টিকের ব্যবহার ছিল যথাক্রমে ৩.৫ এবং ১৭.২ কেজি, যা ২০০৫ সালে ৩.০১ এবং ৯.২ কেজি ছিল।

অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন বিশ্বব্যাংকের ভারপ্রাপ্ত কান্ট্রি ডিরেক্টর ডানডান চেন। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে ছিলেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী শাহাব উদ্দিন।

মন্ত্রী বলেন, “আমরা সচেতন নই। যেখানে সেখানে প্লাস্টিক বর্জ্য ফেলি। আমাদের সচেতন হতে হবে। বিদেশে গেলে আমরা নির্দিষ্ট জায়গায় ময়লা ফেলি কিন্তু দেশে এসে কেন যেখানে সেখানে ফেলি। আইন প্রয়োগকারী সংস্থাকে এ বিষয়ে কঠোর হতে হবে।”

এ সময় মন্ত্রী সিঙ্গেল ইউজ প্লাস্টিকের ব্যবহার কমাতে সরকারিভাবে পদক্ষেপ নেওয়া হচ্ছে বলে জানান।

 

Print Friendly, PDF & Email
আরো পড়ুন
© All rights reserved © dainikmirpur.com

Customized By Design Host BD