1. motiarbtv@gmail.com : admin :
  2. superadmin@dainikmirpur.com : admin-1 :

প্লেনের ভাড়া বৃদ্ধি কোনোভাবেই গ্রহণযোগ্য নয় : পররাষ্ট্রমন্ত্রী

দৈনিক আলো রিপোর্ট:
  • প্রকাশ : শনিবার, ১৮ ডিসেম্বর, ২০২১
  • ৮৪৭ বার পড়া হয়েছে

প্লেনের ভাড়া বাড়ানো কোনোভাবেই গ্রহণযোগ্য নয়। এ ব্যাপারে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়কে উদ্যোগ নেওয়ার আহ্বান জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ. কে আব্দুল মোমেন। শনিবার সকালে রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ‘আন্তর্জাতিক অভিবাসী দিবস’ উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় তিনি এ কথা বলেন।
পররাষ্ট্রমন্ত্রী বলেন, প্রবাসী দেশে এসে দেখছেন প্লেনের ভাড়া বেড়ে গেছে। এতে করে তারা সমস্যায় পড়ছেন। তাই প্লেনের ভাড়া বাড়ানো কোনোভাবেই গ্রহণযোগ্য নয়। আমি প্রধানমন্ত্রীর সঙ্গে কথা বলবো। একই সঙ্গে প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের এ ব্যাপারে উদ্যোগ নেওয়ার আহ্বান জানাই। তিনি আরও বলেন, আমরা ৩০ ডিসেম্বর প্রবাসী দিবস ঘোষণা করতে চাই। প্রবাসীকল্যাণ মন্ত্রণালয় দায়িত্ব নিলে এটা ত্বরান্বিত করা সহজ হবে। প্রবাসীরা নানাভাবে হয়রানির স্বীকার হয়। এজন্য আমরা এই দিবসটা পালন করার উদ্যোগ নিয়েছি।মন্ত্রী বলেন, আগামীতে ই-ভিসা চালু করা হবে এই প্রজেক্ট হাতে আছে। প্রবাসীরা বিদেশে বসে পার্সপোট পেলে এনআইডি কেন পাবে না। তারা যাতে বিদেশে বসে এনআইডিটা পায় সে ব্যাপারে কাজ করতে হবে।

তিনি বলেন, লিবিয়ায় পরিস্থিতি উন্নত হয়েছে, আমদের হাইকোর্টে একটি নিষেধাজ্ঞা আছে সেটা উঠানোর জন্য কাজ করছি। এটা উঠে গেলে লিবিয়ায় অনেক লোক পাঠানো যাবে বলে তিনি উল্লেখ করেন। বিশ্বে ২৮ কোটি মানুষ অভিবাসী মোট জনসংখ্যা ৩ দশমিক ৬ শতাংশ মানুষ নিজ দেশ থেকে বাইরে গিয়ে কাজ করে উন্নত জীবনের আশায়। আমাদের দেশে ১ কোটি ২০ লাখ অভিবাসী কর্মরত রয়েছে। মন্ত্রী বলেন, কোভিডের কারণে এই খাতে চ্যালেঞ্জ দেখা দেয়। কিন্তু সফলতার সঙ্গে সেটা মোকাবিলা করা হয়েছে। প্রবাসীরা জীবনের ঝুঁকি নিয়ে কাজ করে গেছেন। অভিবাসীদের জোর করে যেন দেশে না পাঠায় সেজন্য আমরা সেই সময় বিভিন্ন দেশে কথা বলেছি।

 

Print Friendly, PDF & Email
আরো পড়ুন
© All rights reserved © dainikmirpur.com

Customized By Design Host BD